দেয়ালের ওপাশের ছবি তুলবে মোবাইল ফোন!

যুক্তরাষ্ট্রের গবেষকেরা সম্প্রতি জানিয়েছেন, দেয়ালের ওপাশে কী ঘটছে তা দেখার জন্য সাই-ফাই চলচ্চিত্রের সুপারম্যান হওয়ার আর প্রয়োজন পড়বে না। মোবাইল ফোন ব্যবহার করেই সুপারম্যানের মতো এক্স-রে রশ্মির দৃষ্টি দিয়ে দেয়ালের ওপাশে কী আছে, তা দেখা সম্ভব হবে।
এ সম্ভাবনার কথা জানিয়েছেন ইউনিভার্সিটি অব টেক্সাসের গবেষকেরা। এক খবরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে, ইউনিভার্সিটি অব টেক্সাসের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক কেনেথ মোবাইল ফোনের সাহায্যে দেয়াল ভেদ করে ছবি তোলার ক্ষেত্রে উল্লেখযোগ্য সফলতা পেয়েছেন।
গবেষক কেনেথ জানিয়েছেন, মোবাইল ফোনের সাহায্যে দেয়াল ভেদ করে ছবি তোলার ক্ষেত্রে দুটি প্রযুক্তি উদ্ভাবনে সফলতা পেয়েছেন তিনি। এই প্রযুক্তির প্রথমটি হচ্ছে ইলেকট্রো-ম্যাগনেটিক স্পেকট্রাম এবং দ্বিতীয়টি হচ্ছে কনজুমার গ্রেড মাইক্রোচিপ। ইলেকট্রো-ম্যাগনেটিক স্পেকট্রাম প্রযুক্তিতে আলোর তরঙ্গ দৈর্ঘ্য বিশ্লেষণ করে টেরাহার্টজ ব্যান্ড তৈরি করেছেন কেনেথ। টেরাহার্টজ ব্যান্ড মাইক্রোওয়েভ ও ইনফ্রারেড রশ্মির মাঝামাঝি একটা তরঙ্গ দৈর্ঘ্য, যা এক্স-রে রশ্মির মতো কাজ করে এবং বস্তু ভেদ করতে পারে। টেরাহার্টজ তরঙ্গদৈর্ঘ্য যখন মোবাইল ফোনে এসে পৌঁছায়, তখন কমপ্লিমেন্টারি মেটাল-অক্সাইড সেমিকন্ডাক্টর (সিএমওএস) সেন্সর সে সংকেত ধরতে পারে এবং ছবি তুলতে পারে।
গবেষক কেনেথ আরও জানিয়েছেন, বর্তমানে সিএমওএস সেন্সর সহজলভ্য। এই সেন্সর এখন ছোটো আকারের অনেক ডিভাইসে ব্যবহার করা হয়। মোবাইলে সিএমওএস সেন্সর ব্যবহার করায় খরচও কমে যাবে।
গবেষকেরা অবশ্য এ ধরনের ক্যামেরা তৈরিতে প্রাইভেসির বিষয়টিও মাথায় রেখেছেন। গবেষকেরা জানিয়েছেন, চার ইঞ্চি আড়ালে থাকা কোনো বস্তুর ছবি তুলতে ব্যবহূত হবে তাদের এই প্রযুক্তি। অর্থাত্ মোবাইল ফোনের এ ক্যামেরাটি চার ইঞ্চির বেশি পুরু দেয়াল ভেদ করে ছবি তুলতে পারবে না।

Share on Google Plus

About মিঠু সরকার

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন